Popular train update :- ভারত বাংলাদেশের ভেতর দিয়ে এক দারুন বিকল্প ভিত্তিক রেল সড়ক বানাবে !

Popular Update :- উত্তর থেকে পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির সঙ্গে অন্যান্য রাজ্যগুলির যোগাযোগ ব্যবস্থা সুবিধাপ্রাপ্ত করার জন্য বাংলাদেশের ভেতর দিয়ে এক বিকল্প রেলপথ বানানোর উদ্যোগ নিয়েছেন ভারতীয় রেল সরকার । বর্তমানে ভারত থেকে বাংলাদেশে যাতায়াতের জন্য শিলিগুড়ি করিডর দিয়ে ট্রেন চলাচল করে । যা ‘ চিকেন নেক ‘নামে লোকমুখে পরিচিত । বাংলাদেশ ও নেপালের ওপর দিয়ে যাওয়া এই করিডরটির দূরত্ব ২২ কিলোমিটার । এই নতুন পরিকল্পনার মূল উদ্দেশ্য হলো বর্তমানে বাংলাদেশে যাতায়াতের যে ‘ চিকেন নেক ‘ নামক করিডরটির ব্যবহার করা হয় তার ওপর থেকে যাত্রীদের নির্ভরশীলতা কমানো ।

১.৬. ২০১৭ সালে চিকেন নেক করিডোর টির মধ্যে দিয়ে বেসাময়িক পণ্য পরিবহনের জন্য বাংলাদেশের যাতায়াতের ক্ষেত্রে বেশ দুশ্চিন্তায় পড়ে গিয়েছিল রেল সরকার । কারণ সেই বছরে ভারতের ডোকলাম অঞ্চলকে নিয়ে চীনের সঙ্গে বিবাদ চলছিল । আর এই বিবাদমান অঞ্চলের ওপর দিয়েই ভারত-বাংলাদেশ যাতায়াতে চিকেন নেক করিডরটি পড়ে । ফলে এক দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল ।

২.৬. ভারত সরকারের এই নতুন পরিকল্পনায় বাংলাদেশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থার জন্য নূন্যতম ১৪ টি সড়ক পথ রয়েছে । যেখানে ৮৬১ কিলোমিটার পর্যন্ত রেললাইন থাকবে । তবে এই পরিকল্পনায় উত্তর থেকে পূর্ব রেলপথ মিলিয়ে মোট রেললাইন হবে ১ হাজার ২৭৫.৫ কিলোমিটার পর্যন্ত । এছাড়াও ভারতসহ বাংলাদেশের যে সমস্ত পুরনো রেললাইনগুলি রয়েছে তা এই প্রজেক্ট এর দরুন নতুন রেল লাইন গঠন করা হবে ।

৩.৬. ভারতের North-East Frontier রেলওয়ের CPRO সব্যসাচী এই নতুন পরিকল্পনাটিকে নিয়ে কিছু বক্তব্য দিয়েছেন , তিনি বলেছেন ভারতের এই নতুন প্রজেক্ট তৈরির ফলে কলকাতা থেকে উত্তর-পূর্বাঞ্চলীয় সব রূপ গুলিতে যাতায়াতে বেশ সুবিধা প্রাপ্ত হবে জনসাধারণ সহ রেলদপ্তরও । অনেক কম সময়েই তারা তাদের যাতায়াত সফল করতে পারবে । এছাড়াও বাংলাদেশসহ বিভিন্ন প্রতিবেশী দেশ সমেত তাদের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা , পর্যটন ভিত্তিক মাধ্যমের পাশাপাশি আরও অন্যান্য বাণিজ্যিক ব্যবস্থায় সুবিধাপ্রাপ্ত হবে ।

*আরও পড়ুন :-  কবে থেকে শিয়ালদহ লোকাল ট্রেন গুলি চলাচল স্বাভাবিক হবে ? কবে থেকে 12 কামড়ার ট্রেন গুলি চলাচল শুরু করবে ? রেলকর্তৃপক্ষ কি বললেন ইতিমধ্যেই জেনে নিন …

৪.৬. পরীক্ষামূলক যাত্রার ভিত্তিতে ভারত সরকার জানিয়েছিল , যে সমস্ত যাত্রীবাহী ট্রেনগুলি রয়েছে সেগুলি ভারতের গেদে অঞ্চল থেকে দর্শনার জন্য বাংলাদেশের চুয়াডাঙ্গায় আসবে । তারপর সেখান থেকে পাবনার ঈশ্বরদী হয়ে দিনাজপুরের পার্বতীপুর সহ নীলফামারী সীমানার পার্শ্ববর্তী চিলাহাটি স্টেশন হয়ে পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার হলদিবাড়ি স্টেশনে গিয়ে থামবে ।

৫.৬. তবে দেশের নতুন প্রস্তাব অনুযায়ী এই ট্রেনটি হলদিবাড়ি থেকে ভুটান সীমানার অন্তরগামী ডালগাঁও স্টেশনে গিয়ে থামবে । এই ডালগাঁও স্টেশনটি আলিপুরদুয়ার জেলার এক অন্যতম স্টেশন হলেও এর ভূমিকা অপরিসীম । আলিপুরদুয়ার থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত এই স্টেশনের ওপর দিয়েই যাতায়াত হয় । এমনকি উত্তর থেকে পূর্ব পর্যন্ত ভারতের মূল ভূখণ্ডের সাথে মোট ৭ টি রাজ্যকে যুক্ত করেছে ।

৬.৬. ভারতের এই নতুন পরিকল্পনায় বাংলাদেশের বিভিন্ন রাজ্য যেমনটি ঈশ্বরদী, আব্দুলপুর, পার্বতীপুর, চিলাহাটি এবং দর্শনা সহ অন্যান্য রেলপথের তুলনায় যাতায়াত ক্ষেত্রে ৩০০ কিলোমিটার পথ কম হবে । এছাড়াও মিজোরাম, ত্রিপুরা, মেঘালয়, মনিপুর এবং আসাম সহ আরো বিভিন্ন রাজ্যের সঙ্গে যাতায়াতে অনেক সুবিধা হবে বলে জানা যায় ।

*পড়তে থাকুন :- কঙ্গনার গালে থাপ্পর মারা মহিলার জন্য লাখ টাকার পুরস্কার বিতরণের ঘোষণা ! বিস্তারিত ঘটনাটি জেনে নিন ….

Please enable JavaScript in your browser to complete this form.
Name
Scroll to Top