India-Nepal train :- রেলসরকারে নতুন শুনানি ! বাংলার রেলগুলি শিলিগুড়ি করিডোরের পরিবর্তে নেপাল ভায়া হয়ে বিহারে যাবে !

India-Nepal train ( Siliguri ):- ভারতীয় রেল নেপাল যাত্রাপথে এক নূন্যতম রেলপথের পরিকল্পনা নিয়েছে । ভারতীয় রেল শিলিগুড়ি করিডোরের ( Chickes nake ) উপর একাধিক লোকের নির্ভরশীলতা কমাতে ভারতের পশ্চিমবঙ্গের নিউ মাল জংশনকে বিহারের নিউ মাল জংশনের সাথে যোগ করার পরিকল্পনা নেওয়া হয়েছে । ফলে উত্তর-পূর্ব শিলিগুড়ি করিডোরের ওপর দেশের একাধিক লোকের নির্ভরশীলতা স্বাভাবিক থাকবে ।

* রেল সরকারের এরূপ পরিকল্পনার বিস্তারিত আলোচনা করা হলো :- 

ভারতীয় রেল সরকার শিলিগুড়ি করিডোরের ওপর একাধিক লোকের চাপ কমাতে নেপালের মধ্যে দিয়ে রেল যাতায়াতের পরিকল্পনা নেওয়া হয়েছে । রেল সরকারের রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে নেপালের সঙ্গে যেই রেলপথটি স্থাপন করা হবে , সেটি পশ্চিমবঙ্গের নিউ মাল জংশনকে বিহারের নিউ মাল জংশনের সাথে যুক্ত হবে । ফলে বাংলার ট্রেনগুলি নেপালের বিরাটনগরকে ছুঁয়ে বিহারের নিউ মাল যোগবাহিনিতে গিয়ে পৌঁছবে । বর্তমানে ভারতীয় রেল সরকার একই উদ্দেশ্য অনুযায়ী বাংলাদেশের সঙ্গেও একই সংযোগ স্থাপনের জন্য রেলপথ নির্মাণ করার পরিকল্পনা নিয়েছে ।

বর্তমানে উত্তর-পূর্ব যাত্রাপথের জন্য ভারতীয় রেলগুলি ইসলামপুরের আলুয়াবাড়ি রেলপথ দিয়ে চলাচল করে । সাধারণত এটি শিলিগুড়ির চিকেনস নেক এর 22 কিলোমিটারের অন্তর্গত বাংলাদেশ ও নেপাল স্যান্ডউইচ সংলগ্ন এলাকা দিয়ে চলাচল করে । ট্রেনগুলি নিউ জলপাইগুড়ি জংশন ( NJP )ও শিলিগুড়ি জংশনে যাত্রাপথের জন্য আলুয়া বাড়ি থেকেই যাতায়াত করে । তাই ভারতীয় রেল কর্তৃপক্ষ সব্যসাচী দে বলেছেন , ” শিলিগুড়ি করিডোরের ওপর একাধিক লোকের নির্ভরশীলতা কমাতে বাংলাদেশ ও নেপালের মধ্যে দিয়ে নূন্যতম রেলপথের পরিকল্পনা করেছে । যেখানে 14 টি ( Final Location Survey ) FLS অনুমোদন করা হয়েছে ।

Times of India সংবাদ সূত্রে জানা গিয়েছে , রেল সরকার বর্তমানে নেপালের বিরাটিনগর এবং পশ্চিমবঙ্গের নিউ মাল জংশনের সংযুক্তিকরণের জন্য FLS অনুযায়ী 190 কিলোমিটার রেলপথ অনুমোদন করা হয়েছে । এছাড়াও একাধিক এলাকা যেমন – বিহারের গালগালিয়া , নেপালের ভদ্রপুর এবং কাজলি বাজারের মধ্য দিয়ে চলাচলের জন্য রেল সরকার আরও 12.5 কিলোমিটারের রেলপথ বসানো হবে ।

পশ্চিমবঙ্গ ও বিরাটনগর যোগ সূত্রে ভারতের 18.6 কিলোমিটার ও নেপালের 13.15 কিলোমিটার পর্যন্ত দূরত্ব অনুযায়ী রেল সড়ক থাকবে । তবে বর্তমানে বিহারের বাথনাহা এবং নেপালের Castmos Yeard এর জন্য 7.74 কিলোমিটার অন্তর্ভুক্ত একটি অংশের কাজ সম্পূর্ণ হয়েছে । বাকি অংশগুলিতে এখনও কাজ চলছে । অতিশীঘ্রই এই পরিকল্পনাটি নেপাল রেল সরকার গ্রহণ করতে চলেছে । 

Please enable JavaScript in your browser to complete this form.
Name

 

1 thought on “India-Nepal train :- রেলসরকারে নতুন শুনানি ! বাংলার রেলগুলি শিলিগুড়ি করিডোরের পরিবর্তে নেপাল ভায়া হয়ে বিহারে যাবে !”

  1. Pingback: Vande Bharat Train :- রেল সরকার যাত্রীদের জন্য নিয়ে এল এক দারুন খবর ! এখন থেকে এই রুটেই ছুটবে ভারতীয় 'বুলেট

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top