Rishi Sunak :- ঋষি সুনাকের 14 বছরের ইজরাইলের রাজনীতি কেড়ে নিল কিয়ার স্টারমারের লেবার পার্টি !

Israil :- ইসরায়েলের কেয়ার স্টারমারের নেতৃত্বে লেবার পার্টি এবছর  বিপুল ভোটে জয়যুক্ত লাভ করেন । যার ফলে Rishi Sunak এর পার্টি পরাজিত হওয়ায় ব্রিটিশ রাজনীতির ইতিহাসে এক ভূমিকম্পের প্রতিফলন দেখা দিয়েছে । ঋষি  সুনাক বলেন , ইসরাইলের উচ্চ আদালতে আজ রাতেই দেশের বিভিন্ন রাজনীতিবিদদের নিয়ে আলোচনা সভায় তার পদত্যাগ পরিবর্তনের জন্য প্রস্তুতি নেয় । 

ইসরাইলের ভোটারদের মন জয় করার জন্য ও শ্রমিকদের কর বৃদ্ধি করার উদ্যোগ নিয়েছে কিয়ার স্টারমারের লেবার পার্টি । ফলে সুনাকের জনগণের মন জয় করার অন্তিম প্রচেষ্টাও ব্যর্থ হয় । তাই পরাজয় স্বীকার করে বলেন , আজ সমস্ত বিরোধী পক্ষের নেতাদের সাথে সুশৃঙ্খলভাবে হাত মিলিয়ে পদত্যাগ করবেন । তার কারণ এই রাজনীতির উত্থানের ওপরই দেশের স্থিতিশীলতা ও জনসাধারণের আস্থাকে ঘিরে অগ্রগতির পথে নিয়ে যাওয়া । তিনি আরও বলেন , “এই ক্ষতির দায়ের জন্য আমি খুবই দুঃখিত ।”

*এক নজরে :-  বাংলাদেশ বাসিন্দাদের জন্য নূন্যতম ই মেডিকেল ভিসা চালু করছে ভারত সরকার …

2024 এর ইলেকশনে কেয়ার স্টারমারের লেবার পার্টি 650 টি আসনের মধ্যে 326 টি আসনেরও উর্ধ্বে ভোট পেয়ে জয় লাভ করে । যেখানে Rishi Sunak এর পার্টি 112 টি আসনে ভোট পেয়ে জয় লাভ করতে সক্ষম হয় ।  Official Election Exit Pol এর কর্তৃপক্ষরা ভবিষ্যৎগামী করেছিল যে লেবার পার্টি 410 টি আসনে জয় লাভ করবে । 1997 সালের রাজনীতিতে বিজয়ের ভূমিকম্পের পর এটি সর্ব বৃহত্তম । গত ইউকে নির্বাচনে 6 টি Exit Pol এর মধ্যে কেবলমাত্র 1 টি Exit Pol এ ফলাফল ভুল হয়েছিল ।

*আরও পড়ুন :- ক্লাস 12 এর অয়ন মহাকাশ গবেষণায় এক নতুন দিগন্ত নিয়ে এলো , তার কেরামতিতে অবাক সারা বিশ্ব …

*কেয়ার স্টারমার :- 

কেয়ার স্টারমার হল প্রাক-রাজনীতিবিদদের মধ্যে একজন অন্যতম দলনেতা । তার পিতার নাম কেয়ার হারডার। স্টারমার যিনি দুই সন্তানের পিতা । 1962 সালের 2 সেপ্টেম্বর মাসে লন্ডনের এক মধ্যবিত্ত পরিবারের অসুস্থ মা ও  মানসিকভাবে দুর্বল বাবার দ্বারা বড় হয়ে ওঠে । পড়াশুনাও  এক চ্যালেঞ্জের মধ্যে দিয়ে চলছিল । পর পর দিন পেরিয়ে যাবার ৫০ বছর পর 50 বছরের মধ্যে সর্বপ্রথম বয়স্ক প্রধানমন্ত্রী পদে উন্নীত হন । তবে সংসদ সভায় তাকে 9 বছরের আগে নির্বাচন করা হয়েছিল ।তার অগ্রগতির পেছনে কিছু বক্তব্য প্রকাশ করেছেন , “আমার বাবা একজন টুল মেকার ও  মা একজন নার্স ছিলেন ।” আমার মা প্রায়শই ভোটরদের কাছে জানান যে তিনি একজন উদার অভিজাতপূর্ণ প্রতিনিধিত্ব করেন ।

*পড়তে থাকুন  :-  জুলাইয়ের 3 তারিখ থেকেই বন্ধ jio সিমের সস্তা প্ল্যানগুলি ! চিন্তায় পড়ল গ্রাহকরা …

স্টারমার ভোট প্রচারের সময় বারবার করে বলেছিলেন যে , “আমাদের পুনরায় এই রাজনীতিতে ফিড়তে হবে ।” দেশের বিভিন্ন প্রধানমন্ত্রী অধীনে গত 14 বছরের মধ্যে দলের চেয়ে দেশের প্রতি অগ্রাধিকার দেওয়ার অনুমতি পেশ করেন । এছাড়াও 2003 সালের উত্তর আয়ারল্যান্ডে পুলিশ কর্মীদের মানবাধিকারের ভিত্তিতে সঠিক আইন মেনে চলার বিষয়টিকে নিয়ে চাকরিজীবী সহকর্মীদের অবাক করে দিয়েছিল । তার পাঁচ বছর পরে কেয়ার স্টারমার গর্ডন ব্রাউনের অধীনে ইংল্যান্ডে সরকারি অভিযুক্তদের নেতৃত্বে সর্বপ্রথম প্রধানমন্ত্রী পদে উন্নীত হন । তিনি খরচের অপব্যবহার , সাংবাদিকদের ফোন হ্যাকিং ও দাঙ্গাবাজমূলক বেআইনি কাজের বিরুদ্ধে মামলাও করেছিলেন ।

Please enable JavaScript in your browser to complete this form.
Name

1 thought on “Rishi Sunak :- ঋষি সুনাকের 14 বছরের ইজরাইলের রাজনীতি কেড়ে নিল কিয়ার স্টারমারের লেবার পার্টি !”

  1. Pingback: India & Austria friendship :- ভারত এই সর্বপ্রথম অস্ট্রিয়ার সাথে ভবিষ্যৎকালের জন্য বন্ধুত্ব তৈরি করছে ! চ্যান্স

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top