Mumbai weather :- আগামী কয়েক ঘণ্টায় প্রবল জোয়ার সহ ভারী বৃষ্টির জন্য IMD মুম্বাই পার্শ্ববর্তী এলাকাবাসীদেরকে সতর্ক বার্তা জারি করেছে !

Mumbai weather :- গত রবিবার রাতের মুষলধারে বৃষ্টিতে মুম্বাই ও মহারাষ্ট্র সহ অন্যান্য পার্শ্ববর্তী এলাকার প্রবল পরিমাণে রাস্তাঘাট , নদী-নালাতে জল জমে যায় । রাতে রাতে মুষলধারে বৃষ্টিতে মুম্বাইয়ের সমস্ত বাস স্ট্যান্ড , এয়ারপোর্ট , রাজ্য সড়ক ও রেলপথ গুলিও জলে ডুবে যায় । ফলে স্থানীয় এলাকাবাসীরা যাতায়াত ব্যবস্থায় ব্যাপক অসুবিধার সম্মুখীন হচ্ছেন । মহারাষ্ট্র ও মুম্বাইয়ের  আবহাওয়া দপ্তরের IMD বিভাগ 8 থেকে 12 জুলাই পর্যন্ত প্রায় সারাদিনই ভারী বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে ।

এই জোয়ারের মুখ্য সময়সীমা 2.33 pm ( 4.31 মিটার ) থেকে 8.36 (1.63 মিটার ) পর্যন্ত থাকবে বলে জানিয়েছে । এছাড়াও মুম্বাইয়ের মিউনিসিপাল কর্পোরেশন সোশ্যাল মিডিয়ার BMC X এর একটি পোস্টে লিখেছিলেন – ” শহরাঞ্চলের মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত সাধারণত আকাশের মেঘলা কারণ ” ।

*মুম্বাইয়ের আবহাওয়া দপ্তরের দেওয়া সমস্ত লাইভ আপডেটগুলি আলোচনা করা হল :- 

 BMC দপ্তর থেকে মুষলধারায় জোয়ারের পূর্বাভাস পাওয়ায় মুম্বাইসহ সকল পার্শ্ববর্তী এলাকার জনগণদের সতর্ক এবং নিরাপদে থাকার জন্য অনুরোধ করেছেন । এই বর্ষার ফলে মুম্বাইয়ের 12 টি জায়গায় ইলেকট্রিক পরিষেবার শর্ট-সার্কিট দেখা দিয়েছে । যার ফলে কদিন আগে একজন 72 বছরের মহিলার মৃত্যু হয় । এমনকি মুম্বাইয়ের দত্ত মন্দির রোডের হাজী সিদ্দিক নামক এক ব্যক্তির ঘরের চালের ওপর কোন এক স্থানে শর্ট-সার্কিটে আগুন লেগে যায় এবং সেই বৃদ্ধ আহত হয় ।

*আরও পড়ুন :-    ভারত তিস্তা প্রকল্প বাস্তবায়িত করলেন শেখ হাসিনা !

আবহাওয়া দপ্তর নন্দুর বার , জলগাও , নাসিক , আহমেদনগর , ঔরঙ্গবাদ , জানলা , পারভানি , হিঙ্গলি , নানেদ , ওসমানাবাদ , সোলাপুর , কোহলাপুর সহ আরোও এলাকায় 8 থেকে মাঝারে বৃষ্টির সাথে বুলধারা , ভান্ডারাপুর , আমরাবতী , নাগপুর , চন্দ্রপুর , ওয়াসিম শহরগুলিতে 12 জুলাই পর্যন্ত ভারী বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে । এছাড়াও রায়গড় জেলার কালেক্টর দপ্তরও জানিয়েছে – রায়গড় জেলায় মুষলধারে বৃষ্টিপাত ” লাল সতর্ক ” বার্তার ইঙ্গিত ।

তাই অঞ্চলের সমস্ত শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে স্কুল কলেজ গুলিকে বন্ধ রাখা হয়েছে । এমনকি 9 জুলাই 2024 সালের রায়গড়, পালঘর , রত্নাগিরি ও সিন্ধু দুর্গ নামক জেলায় নির্ধারিত পরীক্ষার সময়কাল বাতিল করে ন্যূনতম তারিখ ঘোষণা করা হবে । পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুল-কলেজ গুলির কার্যকলাপ পুনরায় শুরু হবে ।

রবিবার রাতের মুষলধারায় বৃষ্টির কারণে মুম্বাইয়ের বিমানবন্দর গুলিতে প্রবল পরিমাণে জল জমে যাওয়ায় সোমবার সকাল 11 টা পর্যন্ত যাতায়াতকারী 42 টি Indigo এবং 6 টি Air India সহ মোট 50 টিরও বেশি বিমান বাতিল করা হয়েছে । এর ফলে বিমানবন্দরের রাণওয়ে গুলির কার্যক্রম 1 ঘন্টারও বেশি সময় ধরে বন্ধ ছিল ।

*পড়তে থাকুন :- জগন্নাথ মন্দিরের রথযাত্রা দর্শনে চালু হচ্ছে 2 টি স্পেশাল ট্রেন ! ইতিমধ্যেই টিকিট কেটে জগন্নাথ ধামের রথযাত্রায় অংশীদার হন !

মুম্বাইয়ের MSRTC ( Maharashtra state road transport corporation ) ট্রান্সপোর্ট কর্পোরেশনের একজন সাহেব বলেছেন , পরিষেবা রদ থাকায় জনগণের যাতায়াতের সুবিধার্থে পেনভেল এবং উড়ান দাদার ও ভাশীর মধ্যে 15 টি বাসের পরিষেবা পরিচালিত হবে ।

এছাড়াও মুম্বাই শহরের ওয়াদালা স্টেশনের হারবার লাইনের পরিষেবা গুলিও জলবদ্ধতা স্বাভাবিক হলে পুনরায় কাজ চালু করা হয় । এমনকি 11061 নম্বরের ট্রেনটিও বাতিল করা হয়েছিল । যেটি কিনা গত 9 জুলাই 11.30 am ছাড়ার কথা ছিল । ট্রেনগুলি ঘন্টার পর ঘন্টা ট্র্যাক লাইনে আমার কারণে বহু যাত্রীদের অসুবিধার সম্মুখীন হতে হয়েছে ।

Please enable JavaScript in your browser to complete this form.
Name

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top