India-China Border :- ভারতের সীমান্ত (প্যানগং) এলাকায় চীনের সামরিক ঘাঁটি স্থাপন !

India-China Border

India-China Border (ভারত) :- ভারতের সীমান্তে লাদাখের এলাকার এক প্যানগং নামক হ্রদের উত্তর দিকে চীন তার সামরিক বাহিনী স্থাপন করেছে বলে জানা গিয়েছে । যা স্যাটেলাইট সূত্রে খবর পাওয়া যায় । তবে চীন ভারতের সীমান্তে লাদাখ অঞ্চলের এক প্রান্তে পূর্বেও তার সামরিক ঘাঁটি স্থাপন করেছিল তবে বর্তমানে স্যাটেলাইট সূত্রে আরো একটি সামরিক ঘাটি স্থাপনের খবর পাওয়া গিয়েছে , যা প্যানগং নামক হ্রদের উত্তর প্রান্তে রয়েছে ।

ভারতের সীমান্তে লাদাখ অঞ্চলের প্যানগং হ্রদের উত্তর দিকে চীনের সামরিক বাহিনী বর্তমানে নতুন করে তাদের ঘাঁটি প্রস্তুত করলেও পূর্বে Line Of Actual নিয়ন্ত্রণরেখা বরাবর চীনের সীমান্তে তাদের আরও একটি ঘাঁটি প্রস্তুত করেছিল , যা এনডি টিভির এক প্রতিবেদনে পাওয়া গেছে । তবে এবারের ঘাঁটি পূর্বের তুলনায় চীন একেবারেই আলাদা বানিয়েছে । ন্যূনতম ঘাঁটিটি চীনের নিয়ন্ত্রণ রেখা থেকে প্রায় 36 কিলোমিটার পূর্বে রয়েছে ।

ভারতীয় সীমান্তে চীন তাদের সামরিক ঘাঁটি বানানোর পূর্বে প্যানগং হ্রদের কাছেই আরও একটি সেতু বানিয়েছিল । স্যাটেলাইট সূত্রে যেটি প্যানগং হ্রদের সেতুর দূরত্ব অনুযায়ী চীনের নতুন ঘাঁটি প্রায় 15 কিলোমিটার দূরে অবস্থিত ।

চীনের ন্যূনতম ঘাঁটিতে জনবসতির জন্য প্রায় 70 টি স্থায়ী বসবাসযোগ্য ঘরের ব্যবস্থা রয়েছে । সেখানকার ঘরগুলি অঞ্চলের বেশ কিছুঅংশ জায়গা নিয়ে বানানো হয়েছে । চীনের এই স্থাপত্যের ভিত্তিতে বলা যায় যে, চীন তাদের ক্ষেপণাস্ত্রের হামলা সংক্রমণ কমাতে এই এই ঘাঁটি স্থাপন করেছে ।

ভারত এই সর্বপ্রথম অস্ট্রিয়ার সাথে ভবিষ্যৎকালের জন্য বন্ধুত্ব তৈরি করছে ! চ্যান্সেলের সাথে সাক্ষাৎ নরেন্দ্র মোদি !

তবে ঘাঁটির ঘরগুলিতে শুধুমাত্র দুই ধরনের লোকেরাই বসবাস করতে পারবেন বলে জানা গিয়েছে । এই দুই ধরনের লোকেদের মধ্যে কেউ থাকবে চীনের সেনাবাহিনী এবং নির্মাণ কার্যের শ্রমিকরা । ঘাঁটির 70 টি স্থায়ী ঘরগুলির মধ্যে প্রত্যেকটি ঘরে 6-8 জন ব্যক্তি বসবাস করতে পারবে ও ক্ষেপণাস্ত্র বিষয়ক 10 টনের মত সরঞ্জাম থাকবে ।

এছাড়াও থাকবে যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত গোলা ও কামান বিশেষ । রাখা থাকবে আরও অন্যান্য ধরনের ক্ষেপণাস্ত্র বিষয়ক অস্ত্র সামগ্রী । ড্রোন শুটে ভারতের সামরিক বিশেষজ্ঞ সূত্রে জানিয়েছেন, ঘাঁটি গুলিতে ক্রেনও উপলব্ধ রয়েছে ।

 চেন্নাইয়ের এয়ারফোর্স শো- এর শেষে 3 জন দর্শকের মৃত্যু ও 200 জনেরও বেশি আহত !

Please enable JavaScript in your browser to complete this form.
Name

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top